কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (KVS) এর অধীনে ১৫,০০০ শূন্যপদে কর্মী নিয়োগ | 15000 primary teacher recruitment

কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (KVS) এর অধীনে ১৫,০০০ শূন্যপদে কর্মী নিয়োগ

 

চাকরি প্রার্থীদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সারা দেশ জুড়ে হাজার হাজার শূন্যপদে নিয়োগের সুখবর। সারা দেশের প্রতিটি কেন্দ্রীয় বিদ্যালয় মোট ১৫,০০০ শূন্যপদে বিভিন্ন শ্রেণীর কর্মী নিয়োগ করবে কেন্দ্রীয় সরকার। এই মর্মে এক অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে এই নিয়োগের বিষয়ে পুঙ্খানুপুঙ্খ ভাবে জানানো হয়েছে। ভারতের একজন স্থায়ী নাগরিক হলে এবং ১৮ থেকে ৩০ বছরের মধ্যে বয়স হলেই ভারতের যে কোনো জায়গা থেকে বেকার চাকরী প্রার্থীরা এখানে আবেদন করার সুযোগ পাবেন। তাহলে আর এক মূহুর্তও সময় নষ্ট না করে দ্রুত আবেদন করে ফেলুন আর আবেদনের পূর্বে এই প্রতিবেদনের একেবারে শেষ পর্যন্ত পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নিন। নিম্নে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হয়েছে।

KVS Recruitment 2024 Details
Organization Name Kendriya Vidyalaya School
KVS Post Name PGT, TGT, PRT
KVS Vacancies Notified later
Exam Level National
Number of Vacancies Approx. 15,000 (Tentatively)
KVS Vacancies Notified later
কোন কোন পদে নিয়োগ করা হবে?

কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (KVS) এর পক্ষ থেকে প্রকাশিত হওয়া ২০২৪ এর নিয়োগের বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে এখানে প্রায় ১৫,০০০ শূন্যপদে বিভিন্ন ধরনের কর্মী নিয়োগ করা হবে। যে যে শূন্যপদ গুলির জন্য অনলাইন আবেদন পত্র চাওয়া হয়েছে সেগুলি হল-

* লাইব্রেরিয়ান
* প্রাথমিক শিক্ষক
* সঙ্গীত শিক্ষক
* পোস্ট গ্ৰ্যাজুয়েট টিচার (PGT)
* ট্রেনড গ্ৰ্যাজুয়েট টিচার (TGT)
* প্রিন্সিপাল
* ভাইস প্রিন্সিপাল

কোন পদের ক্ষেত্রে কি ধরনের যোগ্যতা থাকতে হবে?

পদ বিশেষে প্রতিটি পদের ক্ষেত্রে আবেদনকারীর পৃথক পৃথক যোগ্যতা থাকতে হবে। যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা নিম্নরূপ-

পোস্ট গ্ৰ্যাজুয়েট টিচার (PGT):-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে অন্তত পক্ষে ৫০ শতাংশ নম্বর সহ স্নাতকোত্তর ডিগ্রি পাস করে থাকতে হবে। সেইসঙ্গে বি.এড বা সমমানের কোর্স সম্পন্ন করে থাকতে হবে। এছাড়াও হিন্দি ও ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে।

ট্রেনড গ্ৰ্যাজুয়েট টিচার (TGT):-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে প্রাসঙ্গিক বিষয়ে অন্তত পক্ষে ৫০ শতাংশ নম্বর সহ গ্ৰ্যাজুয়েশন পাস করে থাকতে হবে। সেইসঙ্গে বি.এড বা সমমানের কোর্স সম্পন্ন করে থাকতে হবে। এছাড়াও হিন্দি ও ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে। তাছাড়াও CTET পেপার ২ তে পাস করে থাকতে হবে অথবা অংশগ্রহণ করে থাকলেও আবেদন করা যাবে।

বাকি পদ গুলির কোনটির ক্ষেত্রে কি ধরনের যোগ্যতা থাকতে হবে তা জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

কোন পদের ক্ষেত্রে কত বয়সসীমা নির্ধারণ করা হয়েছে?

পদ নির্বিশেষে আবেদনকারীর বয়সসীমা আলাদা আলাদা নির্ধারণ করা হয়েছে। যেমন –

প্রিন্সিপাল:- আবেদনকারীদের মধ্যে যারা প্রিন্সিপাল পদের জন্য আবেদন করবেন তাদের বয়স হতে হবে ৩৫ থেকে ৫০ বছরের মধ্যে।

ভাইস প্রিন্সিপাল:- যারা ভাইস প্রিন্সিপাল পদের জন্য আবেদন করবেন তাদের বয়স হতে হবে ৩৫ থেকে ৪৫ বছরের মধ্যে।

পোস্ট গ্ৰ্যাজুয়েট টিচার (PGT):- যারা পোস্ট গ্ৰ্যাজুয়েট টিচার (PGT) পদের জন্য আবেদন করবেন তাদের বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে।

ট্রেনড গ্ৰ্যাজুয়েট টিচার (TGT):- যারা ট্রেনড গ্ৰ্যাজুয়েট টিচার (TGT) পদের জন্য আবেদন করবেন তাদের বয়স হতে হবে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে।

লাইব্রেরিয়ান:- যারা লাইব্রেরিয়ান পদের জন্য আবেদন করবেন তাদের বয়স হতে হবে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে।

প্রাথমিক শিক্ষক ও সঙ্গীত শিক্ষক:- যারা প্রাথমিক শিক্ষক ও সঙ্গীত শিক্ষক পদের জন্য আবেদন করবেন তাদের বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে।

প্রতিটি পদের জন্য কিভাবে আবেদন করতে হবে?

কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (KVS) এর পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত প্রতিটি পদের ক্ষেত্রেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদ্ধতি অনুসরণ করতে হবে সেগুলি হল-

* সবার প্রথমে কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (KVS) এর অফিসিয়াল ওয়েবসাইট kvsangathan.nic.in এ যেতে হবে।

* তারপর সেখানে রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করে নিজের নাম, ঠিকানা, মোবাইল নাম্বার ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন ফর্ম ফিলাপ করতে হবে।

* রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে প্রত্যেক আবেদনকারীকে যে আলাদা আলাদা আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে তা দিয়ে লগইন করতে হবে।

* লগইন করলে অনলাইন অ্যাপ্লিকেশন ফরম্যাট ওপেন হবে। সেখানে যথাযথ স্থানে সঠিক তথ্য বসিয়ে ফর্মটি ফিলাপ করতে হবে।

* ফর্ম ফিলাপ হয়ে গেলে পদ বিশেষে শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

* সবশেষে অনলাইন পেমেন্ট লিঙ্কে ক্লিক করে নির্ধারিত আবেদন মূল্য জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদন প্রক্রিয়া শেষ।

আবেদন করার শেষ তারিখ:-

কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (KVS) এর পক্ষ থেকে প্রকাশিত শূন্যপদ গুলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়ার পোর্টাল সেপ্টেম্বর মাস থেকেই খুলে গিয়েছে এবং তা চলবে আগামী টানা একমাস পর্যন্ত অর্থাৎ পুরো অক্টোবর মাসটা।

Leave a Comment