বিজয়া দশমীর পরেই ১৮,০০০ টাকা করে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেবে রাজ্য সরকার, কিভাবে পাবেন দেখে নিন

সবেমাত্র বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা শেষ হয়েছে। পুজোর কটা দিন মহানন্দে কাটানোর পর বিজয়া দশমীর পরে সকলেরই মন কিছুটা হলেও খারাপ। এহেন পরিস্থিতিতে মন ভালো করে দিতে এক দুর্দান্ত খুশির খবর শোনালেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন বিজয়া দশমীর পরই এ রাজ্যের বাসিন্দাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৮ হাজার টাকা রাজ্য সরকারের পক্ষ থেকে পাঠানো হবে। কারা কারা পাবেন এই টাকা? এই টাকা পেতে হলে কি করতে হবে? চিন্তা নেই এই সবকিছু জানতে পারবেন। তবে তার জন্য এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে হবে।

এতদিন পর্যন্ত আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় আর্থিক সহায়তা প্রদানের উদ্দেশ্যে বহু জনকল্যাণমূলক প্রকল্প চালু করেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য হল- লক্ষীর ভান্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, নবান্ন স্কলারশিপ ইত্যাদি। আর এবারে এই রকমই এক প্রকল্পের মাধ্যমে এককালীন ১৮ হাজার টাকা করে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে দিতে চলেছে রাজ্য সরকার। তবে এই বরাদ্দ টাকা সকলকে দেওয়া হবে না। এই টাকা পেতে হলে বেশ কিছু নির্দিষ্ট যোগ্যতা থাকতে হবে।

এতক্ষণ ধরে আমরা যে প্রকল্পের বিষয়ে কথা বলে চলেছি তার নাম হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্কিম। যা আমাদের রাজ্যের পড়ুয়াদের লেখাপড়ার ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রদানের উদ্দেশ্যে চালু করা হয়েছে। এই স্কলারশিপ স্কিমের আওতায় পড়ুয়াদের ১৮ হাজার টাকা করে স্কলারশিপ দেওয়া হয়। যার ফলে পারিবারিক অর্থাভাবের কারনে তাদের লেখাপড়ার ক্ষেত্রে হওয়া সমস্যা গুলি দূর করতে সাহায্য করে।

প্রতি বছর মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর হাজার হাজার যোগ্য পড়ুয়াদের এই স্কলারশিপ আওতায় টাকা দেওয়া হয়। আর এবারে এই টাকাই বিজয়া দশমীর পরে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার জন্য আবেদন করতে হলে কি কি যোগ্যতা থাকতে হবে?
স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারী পড়ুয়ার নিম্নলিখিত যোগ্যতা গুলি থাকা আবশ্যিক। যেমন-

১) আবেদনকারী পড়ুয়াকে পশ্চিমবঙ্গের একজন স্থায়ী নাগরিক হতে হবে।

২) অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বর পেয়ে মাধ্যমিক পাস করে থাকতে হবে।

৩) আবেদনকারী পড়ুয়ার নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

৪) আবেদনকারী পড়ুয়ার নিজস্ব মোবাইল নাম্বার থাকতে হবে।

৫) নিজের আধার কার্ড থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া:-
স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার জন্য এই স্কিমের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়। তবে আপাতত এই স্কিমের জন্য আবেদন পত্র জমা নেওয়ার কাজ বন্ধ রয়েছে। তবে পুজো পার্বন মিটে যাওয়ার পর খুব শীঘ্রই আবার এই আবেদন কার্য শুরু করা হবে বলে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

তাই যে সকল পড়ুয়ারা যোগ্য ও ইচ্ছুক তাদেরকে বলা হচ্ছে নিয়মিত এই স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখুন। যাতে করে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল খুলে গেলেই আবেদন করে দিতে পারেন। আর যারা আগেই আবেদন করেছেন তাদের প্রাপ্য টাকাও তারা খুব শীঘ্রই নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে যাবেন বলে আশা করা যাচ্ছে।

Leave a Comment