রাজ্যের মহিলাদের ৩০০০ টাকা করে দীপাবলীর উপহার দিচ্ছে রাজ্য সরকার | State Govt New Scheme

রাজ্যের মহিলাদের জন্য বিশাল বড় খুশির খবর। এ বছরের দীপাবলীতে রাজ্যের মহিলাদের ৩,০০০ টাকা করে বোনাস দেবে রাজ্য সরকার। এই টাকা দীপাবলীর আগেই রাজ্যের মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠিয়ে দেওয়া হবে। রাজ্যের ৯৪ হাজার জনেরও বেশি মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই টাকা পাঠানো হবে। এমনটাই ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

পশ্চিমবঙ্গের মহিলাদের আর্থিক সাহায্য প্রদানের উদ্দেশ্যে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষীর ভান্ডার নামে জনপ্রিয় প্রকল্পটি চালু করেছিলেন। আর ঠিক তেমন ভাবেই এই রাজ্যের মহিলাদের আর্থিক দিক থেকে সাহায্য করার জন্যেই রাজ্য সরকার দীপাবলীর বোনাস প্রোগ্ৰামটি চালু করেছেন। যার আওতায় রাজ্যের মহিলাদের ৩,০০০ টাকা করে অনুদান দেওয়া হবে। এই টাকা দিয়ে তারা দীপাবলীর জিনিসপত্র কিনতে পারবেন। রাজ্য সরকারের পক্ষ থেকে এই বিশেষ প্রোগ্ৰামের নামকরণ করা হয়েছে দীপাবলীর উপহার।

এতক্ষণ ধরে আমরা যে স্কিমের ব্যাপারে কথা বলে চলেছি তার নাম হল লড়কি বহেন যোজনা। রাজ্যের যে সকল মহিলারা এই যোজনার আওতায় রয়েছেন তাদেরকে অক্টোবর ও নভেম্বর মাসের অর্থাৎ চতুর্থ ও পঞ্চম কিস্তির পাওনা টাকা দিতে চলেছে রাজ্য সরকার। আর যেহেতু দুই মাসের কিস্তির টাকা একসঙ্গে দেওয়া হবে তাই এবারে ১,৫০০ টাকার পরিবর্তে ৩,০০০ টাকা করে রাজ্যের মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে।

এই যোজনার টাকা পাওয়ার জন্য আবেদন করতে হলে কি কি যোগ্যতা থাকতে হবে?

লড়কি বহেন যোজনার আওতায় টাকা পাওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারীর যে যে যোগ্যতা গুলি থাকা আবশ্যিক সেগুলি হল-

১) আবেদনকারী মহিলাকে রাজ্যের একজন স্থায়ী নাগরিক হতে হবে।

২) আবেদনকারী মহিলার পরিবারের বার্ষিক আয় আড়াই লাখ টাকার মধ্যে হতে হবে। তার চেয়ে বেশি হলে তিনি এক্ষেত্রে আবেদনের যোগ্য নন।

৩) আবেদনকারী মহিলার বয়স ২১ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।

৪) আবেদনকারী মহিলার নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

৫) সকল দরিদ্র পরিবারের বিবাহিত, অবিবাহিত, স্বামী পরিত্যক্তা ও নিঃস্ব মহিলারা এই স্কিমের আওতায় আবেদন করতে পারবেন।

আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস থাকতে হবে?
এই স্কিমের সুবিধা পেতে হলে আবেদনকারীর যে যে ডকুমেন্টস গুলি থাকতে হবে সেগুলি হল-

নিজস্ব আধার কার্ড, ভোটার কার্ড, নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট, নিজস্ব মোবাইল নাম্বার, রেসিডেনসিয়াল সার্টিফিকেট, বার্থ সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট, ইনকাম সার্টিফিকেট, রেশন কার্ড ও পাসপোর্ট সাইজের ফটো।

সর্বপ্রথম মধ্যপ্রদেশ সরকার সেই রাজ্যের দুঃস্থ মহিলাদের আর্থিক সাহায্য প্রদানের উদ্দেশ্যে এই লড়কি বহেন যোজনার সূচনা করেছিলেন। তারপর মধ্যপ্রদেশ সরকারকে অনুসরণ করে মহারাষ্ট্রের সরকারও সেই রাজ্যের দুঃস্থ মহিলাদের আর্থিক সাহায্য প্রদানের উদ্দেশ্যে লড়কি বহেন যোজনা চালু করেছেন। আর এবারে দীপাবলীর আগে এই যোজনার আওতাতেই মহারাষ্ট্রের মহিলাদের একসাথে দুই মাসের কিস্তির টাকা দেওয়া হবে।

আরো খবর পড়ুন: CLICK HERE 

Leave a Comment