অবশেষে প্রকাশিত হয়ে গেল পশ্চিমবঙ্গের প্রাইমারি টেট নিয়োগের বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তি অনুযায়ী জানানো হয়েছে এবছর ২০ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগ করা হবে। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে পূজোর পরেই পরীক্ষা ও নিয়োগ হবে। যারা দীর্ঘদিন ধরে প্রাথমিক টেট পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য অবশ্যই এটি বিশাল বড় একটি সুখবর। যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং d.el.ed বা b.ed পাস করে তারা সকলেই এই চাকরির পরীক্ষায় বসতে পারবেন। জানানো হয়েছে খুব দ্রুতই টেট পরীক্ষা নেওয়া হবে এবং প্রতি বছর বছর টেট পরীক্ষা নেওয়া হবে এবং নিয়োগ হবে খুব দ্রুত ও স্বচ্ছতার সঙ্গে।

 এবছর প্রায় 10 লক্ষ পরীক্ষার্থী প্রাথমিক টেট পরীক্ষা দেবেন এবং যাদের মধ্যে 20 হাজার সফল চাকরিপ্রার্থীকে চাকরি দেওয়া হবে। অর্থাৎ 2022 এর নতুন যে প্রাথমিক টেট পরীক্ষা হবে সেখানে 20000 নতুন প্রাথমিক টেট পাস চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে।
 যারা শিক্ষক হওয়ার যোগ্যতা অর্জন করেছেন অর্থাৎ ডি এল এড বা বি এড ডিগ্রী পাস করেছেন তারাই এখানে চাকরি করতে পারবেন। প্রাথমিক টেটের ক্ষেত্রে বয়সসীমা রয়েছে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে, তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা 5 বছর বয়সের ছাড় পাবেন। টেট পাস করার ক্ষেত্রেও সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীদের পাঁচ শতাংশ ছাড় দেওয়া হবে।
নতুন প্রাইমারি টেট পরীক্ষায় সমস্ত ধরনের চাকরি প্রার্থীরাই বসতে পারবেন তাই এবছর প্রাথমিক টেটের শিক্ষার্থীর সংখ্যা হবে প্রচুর। পশ্চিমবঙ্গের যারা যারা ডিএলএড বা বিএড পাস করে রয়েছেন তারা সকলেই পরীক্ষা দিতে পারবেন পশ্চিমবঙ্গের প্রায় ১০ থেকে ১২ লক্ষ চাকরিপ্রার্থী d.el.ed অথবা বিএড পাস করে বসে রয়েছেন।
নতুন টেট সম্পর্কে পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন প্রতি বছর বছর নিয়ম মেনেটেড পরীক্ষা নেওয়া হবে এবং নেটের পরীক্ষা হবে সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে এবং নিয়োগ প্রক্রিয়াতেও কোনো অনিয়ম ঘটবে না। অর্থাৎ স্বচ্ছভাবে নিয়োগ করানো হবে।
নতুন করে প্রাথমিক টেট নেওয়ার জন্য ইতিমধ্যেই বৈঠক হয়েছিল এবং যেখানে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি সহ আরো বিশিষ্টগণ ছিলেন এবং সকলের মিলে সিদ্ধান্ত নিয়েছেন পুজোর আগে প্রাথমিক টেট পরীক্ষা নেওয়া সম্ভব নয় এবং যেহেতু এটি একটি বড় পরীক্ষা তাই পূজোর পরে সমস্ত কিছু তড়িঘড়ি সম্পূর্ণ করে দ্রুত টেট পরীক্ষা নেওয়া হবে।
 
OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *