পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত পৌরনিগমের তরফ থেকে বিরাট বড় ঘোষণা করা হলো। এই পৌরসভার অধীনে রাজ্যের এক বিশেষ জেলায় প্রচুর শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বহুদিন ধরে রাজ্য সরকারের পক্ষ থেকে কোনো রকম নিয়োগের সুখবর না পাওয়ায় রাজ্যের বেকার চাকরিপ্রার্থীদের অনেকাংশ হতাশ হয়ে পড়েছিলেন। আজ পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দ্বারা নিয়ন্ত্রিত এই পৌরসভার পক্ষ থেকে প্রকাশ করা সংশ্লিষ্ট বিজ্ঞপ্তি তাদের সেই হতাশা কাটিয়ে যে তাদের মনে নতুন আশার আলো সঞ্চার করবে এ বিষয়ে কোন সন্দেহ নেই। এক্ষেত্রে আবেদনের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার অধিকারী প্রার্থীরাও যোগ্য বলে বিবেচিত হবে। কারণ এখানে শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি রাখা হয়েছে সর্বনিম্ন মাধ্যমিক পাস। তাই এত সহজে এত ভালো একটি সরকারি চাকরি কিন্তু আজকালকার যে চাকরির বাজার পড়েছে সেখানে মেলা খুবই দুঃসাধ্য। সেই কারণেই সকল ইচ্ছুক প্রার্থী যারা এতদিন ধরে আশা করে আসছিলেন যে অত্যন্ত ভালো বেতনে সহজ পদ্ধতিতে একটি সরকারি চাকরি লাভ করবেন তাদের বলা হচ্ছে তারা যেন কোনভাবেই এই বিরাট সুযোগ হাতছাড়া না করেন। নিচে এই নিয়োগের সকল গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোচনা করা হলো। প্রতিবেদনটি শেষ পর্যন্ত মন দিয়ে পড়ুন এবং তারপর আবেদনের জন্য প্রস্তুতি নিন।

নিয়োগ কারী সংস্থা এবং শূন্য পদের বিবরণ:-

পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ কলকাতা শহরের যে পৌরনিগম বা মিউনিসিয়াল কর্পোরেশন সেখানেই এই ক্ষেত্রে নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। সূত্র মারফত খবর পাওয়া গেছে এখানে নিয়োগের জন্য মাত্র এক ধরনের শূন্যপদই রয়েছে আর সেটি হলো সাব- ওভারসিয়ার পদ (গ্রেড ৪)। এই বিভাগে মোট শূন্য পদের সংখ্যা হল ৭৫টি। এক্ষেত্রে নিয়োগ করার পর প্রার্থীদেরকে উপরোক্ত ওই স্থানেই কাজের জন্য স্থায়ীভাবে পোস্টিং দেওয়া হবে। এ সম্পর্কে আরো বিশদে বর্ণনা পেতে গেলে প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন অফিশিয়াল নোটিফিকেশনটি একবার দেখে নেন।

বেতন সংক্রান্ত বিবরণ:-

নির্দিষ্ট নির্বাচন প্রক্রিয়ার পর যে সকল প্রার্থীকে এখানে কাজের জন্য নিয়োগ করা হবে তাদেরকে প্রতি মাসে মোটা টাকা বেতন হিসেবে দেওয়া হবে বলে শোনা গেছে। তবে এই বেতনের পরিমাণ বা অন্যান্য বিষয়ে সংস্থার পক্ষ থেকে কিছু উল্লেখ করা হয়নি। এ বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত পরে গ্রহণ করবে কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এই সাব -ওভারশিয়ার পদের জন্য যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক আছেন তাদেরকে বিশেষ কয়েকটি যোগ্যতার অধিকারী হতে হবে, যেগুলি সংস্থার তরফে প্রত্যেকটি আবেদনকারীর জন্য স্থির করে দেওয়া হয়েছে। এগুলি হল,

১. প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

২. প্রার্থীকে কোন সরকারি বোর্ডের অধীনে ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতার হয়ে থাকতে হবে।

৩. প্রার্থীদের নিজের কাজের প্রতি আগ্রহ থাকতে হবে।

৪. প্রার্থীকে মানসিক এবং শারীরিকভাবে সুস্থ ও সক্ষম হতে হবে।

নির্ধারিত বয়স সীমা:-

কলকাতা মিউনিসিপাল কর্পোরেশনের পক্ষ থেকে এ বিষয় নিয়োগ সংক্রান্ত যে নোটিশ প্রকাশ করা হয়েছে তাতে প্রতিটি প্রার্থীর এখানে আবেদনের ক্ষেত্রে যে প্রয়োজনীয় বয়সসীমা তা স্পষ্ট করে উল্লেখ করে দেয়া হয়েছে। বলা হয়েছে যে এখানে কাজের জন্য প্রার্থীদের কে ১ জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৪০ বছরের বয়স সীমার মধ্যে হতে হবে। তবে ওবিসিদের ক্ষেত্রে ৩ বছর এবং এস সি ও এস টি দের ক্ষেত্রে ৫ বছরের ছাড় আছে বয়সে।

নির্দিষ্ট আবেদন প্রক্রিয়া:-

এখানে আবেদনের জন্য প্রার্থীদের বেশ কয়েকটি পদ্ধতি অনুসরণ করতে হবে। সেগুলি নিচে আলোচনা করা হলো।

১. প্রথমে প্রার্থীদের কে কলকাতায় মিউনিসিপাল কর্পোরেশনের অফিসিয়াল ওয়েবসাইট www.mscwb.org ওয়েবসাইটে যেতে হবে।

২. এখানে এসে প্রার্থীদেরকে প্রথমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে এবং যাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের নিজস্ব ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করতে হবে।

৩. এরপর নির্দিষ্ট লিংকে ক্লিক করে প্রার্থীরা যে আবেদনপত্র দেখতে পাবেন। সেই আবেদনপত্র ভালোভাবে প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করে ফেলতে হবে।

৪. তারপর সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আবেদনপত্রের সঙ্গে আপলোড করে দিতে হবে।

৫. তারপরের পেজে এসে নির্দিষ্ট আবেদন মূল্য দিয়ে অ্যাপ্লিকেশনটি সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। এক্ষেত্রে সাধারণ প্রার্থীদের জন্য আবেদন মূল্য হল ২০০ টাকা এবং সংরক্ষিত শ্রেণীর জন্য ৫০ টাকা।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

এক্ষেত্রে আবেদনের সময় প্রার্থীদের যে সকল ডকুমেন্টস অবশ্যই আপলোড করার কথা বলা হয়েছে সেগুলি হল,

১. এক কপি রঙিন পাসপোর্ট ছবি ও সাথে সিগনেচার।

২. আধার কার্ড, ভোটার কার্ড, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি যে কোন একটি ফটো আইডি প্রুফ।

৩. মাধ্যমিক পাশের সমস্ত সার্টিফিকেট এবং মার্কশিট।

৪. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

৫. বয়সের প্রমাণপত্র হিসেবে আধার কার্ড বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

নিয়োগ প্রক্রিয়া:-

এখানে নিয়োগ প্রক্রিয়া প্রধানত দুটি পর্যায়ের মাধ্যমে আয়োজন করা হবে বলে খবর পাওয়া গেছে। প্রথমটি হল একটি অনলাইন পরীক্ষা এবং দ্বিতীয় টি হল ইন্টারভিউ এবং পার্সোনালিটি টেস্ট।

     প্রথম পর্যায়ের প্রার্থীদের একটি অনলাইন পরীক্ষায় বসতে হবে। এই পরীক্ষা হবে ২০০ নম্বরের। পরীক্ষার বিষয় থাকবে এইসব ক্ষেত্রে – জেনারেল অ্যাওয়্যারনেস, জেনারেল ইংলিশ এন্ড কমপ্রিহেনশন, জেনারেল ইন্টেলিজেন্স এন্ড রিসনিং, নিউমেরিক্যাল অ্যাপটিটিউড ইত্যাদি। অনলাইন পরীক্ষার দশ দিন আগে নির্দিষ্ট ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে পারবেন সকলে। এই অনলাইন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সরাসরি ভাবে ইন্টারভিউয়ের জন্য কল লেটার পাঠিয়ে দেওয়া হবে।

      দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা হলো ইন্টারভিউ এবং পারসোনালিটি টেস্ট। এক্ষেত্রে পরীক্ষার পূর্ণমান থাকছে ৪০। এর মাধ্যমে প্রার্থীদেরকে সরাসরি ভালোভাবে যাচাই করে তাদের যোগ্যতা বিচার করা হবে। এই পর্যায়েও যে সকল পরীক্ষার্থী উত্তীর্ণ হবে তাদের একটি মেধা তালিকা প্রস্তুত করা হবে। এই মেধা তালিকায় সুযোগ পাওয়া সকল প্রার্থীদের সংস্থার পক্ষ থেকে তাদেরকে হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হবে।

আবেদনের জন্য গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:-

কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন বা পৌর নিগমের মারফত প্রকাশ করা বিজ্ঞপ্তিতে নিয়োগের জন্য যে নির্ধারিত আবেদন প্রক্রিয়া উল্লেখ রয়েছে তা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বেশ কিছুদিন হল। আর এই আবেদন প্রক্রিয়া চলতে থাকবে আগামী ২৮শে জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই ইচ্ছুক প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন শীঘ্রই এখানে আবেদন সম্পূর্ণ করে ফেলেন। আর এই সম্পর্কে আরো বিস্তারিতভাবে জানতে অফিশিয়াল নোটিফিকেশনটি একবার পড়ে নিন।

Official Notice :- Click here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *