আপনি কি একজন উচ্চমাধ্যমিক বা স্নাতক পাস বেকার চাকরিপ্রার্থী? ছেলেবেলা থেকেই এই স্বপ্নই দেখেছেন যে লেখাপড়া শিখে বড়ো হয়ে শিক্ষকতাকেই নিজের প্রফেসন বানাবেন? আর সেই অনুযায়ী সব রকম ভাবে নিজেকে প্রস্তুত ও করেছেন? বারবার প্রাইমারী টেট ও মাধ্যমিক লেভেলের SSC পরীক্ষা দিচ্ছেন কিন্তু আজ পর্যন্ত সফল হতে পারেননি? তাই ছেলেবেলার স্বপ্ন হারিয়ে যেতে বসেছে? তাহলে বলব একেবারেই হতাশ হবেন না। কারন আপনি যদি চান তাহলে এবারে খুব সহজেই আপনি আপনার ছেলেবেলার স্বপ্ন পূরণ করতে পারবেন। কারন রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল গুলিতে কোনো কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে কয়েক প্রচুর পরিমাণে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সারা রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল  প্রার্থী এখানে আবেদন জানাতে পারবেন। উচ্চমাধ্যমিক বা স্নাতক পাস বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তাহলে তার অপেক্ষা কিসের? কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে শিক্ষক পদে চাকরি পাওয়ার এই সুযোগকে হাতছাড়া না করে চটপট আবেদন করে ফেলুন আর এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জানতে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ে জেনে নিন। নীচে এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শূন্যপদ গুলির নাম:-

পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত রাজ্যের ইংরেজি মিডিয়াম স্কুলে কিছু সংখ্যক শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যে যে ধরনের শিক্ষক নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে তা হল-

• Primary Assistant Teacher

• Secondary/Higher Secondary Assistant Teacher (Bengali and English)

শিক্ষাগত যোগ্যতার মাপদন্ড:-

উপরিউক্ত শূন্যপদ দুটির মধ্যে Primary Assistant Teacher পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। এছাড়াও প্রাসঙ্গিক পদে প্রশিক্ষন প্রাপ্ত হয়ে থাকতে হবে। 

      অন্যদিকে Secondary/Higher Secondary Assistant Teacher (Bengali and English) পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে বাংলা বা ইংরেজিতে অনার্স সহ স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি পাস করে থাকতে হবে। সেইসঙ্গে B.Ed কোর্স Complete করে থাকতে হবে। 

আবেদন করার নিয়মাবলী:-

উপরিউক্ত শূন্যপদ দুটিতে চাকরির জন্য ইন্টারভিউ দিতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের আগে থেকে কোনো রকম আবেদন করতে হবে না। এক্ষেত্রে সরাসরি নির্ধারিত দিনে নির্দিষ্ট সময়ের মধ্যে যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস সহ ইন্টারভিউ স্থানে পৌঁছে ইন্টারভিউ দিলেই চলবে। তবে তার জন্য চাকরিপ্রার্থীকে আগে থেকে নিজের সম্পর্কে যাবতীয় কারেন্ট তথ্য দিয়ে একটি বায়োডাটা তৈরি করে রাখতে হবে এবং যাবতীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে রাখতে হবে। ইন্টারভিউয়ের দিন এই সবকিছু সাথে করে নিয়ে যেতে হবে।

ইন্টারভিউ এর জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:-

ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে যেসব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি নিয়ে যেতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং দুই কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করে নিয়ে যেতে হবে।

২) স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র বা ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ড/পাসপোর্ট এর অরিজিনাল কপি এবং দুই কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেটের অরিজিনাল কপি এবং দুই কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার অরিজিনাল কপি এবং দুই কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) PPO নম্বর লেখা প্রমান পত্রের অরিজিনাল কপি এবং দুই কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) আগে থেকে বানিয়ে রাখা বায়োডাটার অরিজিনাল কপি এবং দুই কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

বয়সের মাপদন্ড:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদ দুটিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ৬৪ বছরের নীচে। 

ইন্টারভিউয়ের তারিখ ও ঠিকানা:-

পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত রাজ্যের ইংরেজি মিডিয়াম স্কুলে উপরিউক্ত শূন্যপদ গুলিতে শিক্ষক নিয়োগের জন্য আগামী ১১/০৪/২০২৩ তারিখ সকাল ১১ টা থেকে ইন্টারভিউ অনুষ্ঠিত হবে। তাই যারা ইন্টারভিউ দিতে ইচ্ছুক ও যোগ্য তারা নিম্নলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের অন্তত ১ ঘন্টা আগে উপরিউক্ত সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস সহ পৌঁছে যাবেন। ইন্টারভিউ স্থানের ঠিকানাটি হল-

       New Integrated Government School

       (English Medium), P.O-

        Karaichenchra, P.S-Tapan, Dist-

        Dakshin Dinajpur, Pin-733127.

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *