নতুন বছরের পড়তেই সারা দেশ জুড়ে কয়েক হাজার শুন্য পদে বিরাট বড় নিয়োগের ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। লাইক ইন্সিওরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা (LIC) এর অধীনে বিভিন্ন জায়গায় এ সকল পদে নিয়োগ করা হবে। আমাদের দেশের সরকারের পক্ষ থেকে প্রকাশিত হওয়া বিভিন্ন নিয়োগ গুলির মধ্যে এটি হলো অন্যতম একটি গুরুত্বপূর্ণ নিয়োগ। এই কোম্পানিটি হল ভারত সরকারের নিয়ন্ত্রণাধীন একটি কোম্পানি। এটি মূলত একটি বিমা প্রদানকারী প্রতিষ্ঠান। প্রতি বছরই এই কোম্পানির পক্ষ থেকে প্রচুর সংখ্যক শূন্য পদে দেশের বিভিন্ন ছেলে মেয়েকে নানা রকম কাজে নিয়োগ করা হয়। এবারও সেই কাজের ব্যতিক্রম করেনি এই সংস্থা। দেশের যেকোনো প্রান্ত থেকে নূন্যতম যোগ্যতা থেকে শুরু করে উচ্চশিক্ষার অধিকারী, সকল ব্যক্তিরাই এখানে আবেদনের জন্য মনোনীত হতে পারবেন। আর কেন্দ্রীয় সরকারের অধীনে এইরকম ভালো বেতনে কাজের সুযোগ আশা করি কেউ হাতছাড়া করতে চাইবেন না। তবে আর কথা না বাড়িয়ে চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

শূন্য পদের বিবরণ:-

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এল আই সি এর তরফ থেকে এ বছর যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে এই সংস্থায় বিভিন্ন ক্ষেত্রে প্রচুর ছেলেমেয়ে নেওয়ার কথা বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত আছে যে এখানে সব মিলিয়ে মোট শূন্য পদ রয়েছে ৯০০০ টির ও বেশি। তবে এক্ষেত্রে এক ধরনেরই শূন্য পদ রয়েছে। এই পদের নাম হলো অ্যাপ্রেন্টিস ডেভেলপমেন্ট অফিসার বা (ADO)। সারা দেশ জুড়ে জীবন বীমা নিগমের বিভিন্ন ডিভিশনে এই পদে কর্মীদের পোস্টিং দেওয়া হবে। সেই কারণে এখানে নির্বাচিত প্রত্যেক প্রার্থীকে কাজের জন্য সারা দেশের যে কোন প্রান্তে যাওয়ার ক্ষেত্রে ইচ্ছুক থাকতে হবে। তবেই তারা এখানে আবেদন করতে পারবেন। যে সকল প্রার্থীরা শেষ পর্যন্ত এখানে নিয়োগের জন্য মনোনীত হবেন তাদের স্থায়ীভাবে কাজের জন্য নিয়োগ করা হবে। অর্থাৎ তারা সমস্ত রকমের অতিরিক্ত সুযোগ সুবিধা ভোগ করবেন যেগুলি স্থায়ী পদের চাকরিতে উপলব্ধ। নিচে বিভিন্ন ডিভিশনের নাম এবং শূন্য পদের সংখ্যা সম্পর্কে আলোচনা করা হলো।

Southern Zonal Office এ শূন্য পদের সংখ্যা হল মোট ১৫৭৬ টি।

South – Central Zonal Office এ শূন্যপদ রয়েছে ১৪০৮ টি।

Northern Zonal Office এ শূন্যপদ রয়েছে সব মিলিয়ে ১২১৬ টি।

North – Central Zonal Office এ শূন্য পদের সংখ্যা ১০৩৩ টি।

Eastern Zonal Office এ রয়েছে মোট শূন্য ক্ষেত্রের সংখ্যা হলো ১০৪৯টি।

East – Central Zonal Office এ সবমিলিয়ে শূন্যপদ রয়েছে ৬৬৯টি।

Central Zonal Office এ শূন্যপদ রয়েছে ৫৬১ টি।

Western Zonal Office এ মোট শূন্য পদের সংখ্যা ১৯৪২ টি।

শিক্ষাগত এবং অন্যান্য যোগ্যতা:-

এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের জন্য সংস্থার পক্ষ থেকে কিছু যোগ্যতা বিষয়ক শর্ত নির্ধারণ করা হয়েছে যেমন,

১. প্রার্থীদেরকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে।

২. তাদের যেকোনো সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের অধীনে যেকোন বিভাগে স্নাতক ডিগ্রী পাস করে থাকতে হবে।

৩. এছাড়াও প্রার্থীকে সংশ্লিষ্ট পদে কাজের জন্য বাইরে ভ্রমণ করতে আগ্রহী থাকতে হবে।

৪. প্রার্থীদেরকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ, সক্ষম ও সবল হতে হবে।

বয়স সংক্রান্ত যোগ্যতা:-

এক্ষেত্রে প্রত্যেক আবেদনকারী ব্যক্তিকে আবেদন করতে গেলে নির্দিষ্ট বয়সসীমার অধিকারী হতে হবে। প্রার্থীদের বয়স হতে হবে সর্বনিম্ন ২১ থেকে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে। বয়সসীমা হিসাব করার তারিখ হল ১.১.২০২৩। তবে SC , ST দের ক্ষেত্রে ৫ বছর এবং OBC, PWD, EWS ইত্যাদি প্রার্থীদের জন্য ৩ বছর করে বয়সে ছাড় আছে।

আবেদন করার নিয়মাবলী:-

উপরোক্ত এই পদের ক্ষেত্রে আবেদন করতে গেলে প্রার্থীদের অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। কারণ এখানে অফলাইনে আবেদন গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়নি। 

১. এর জন্য সর্বপ্রথম ইচ্ছুক প্রার্থীদেরকে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট www.licindia.in এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

২. যাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের নিজস্ব তথ্য প্রদান করে নিজের নিজের একাউন্টে লগইন করতে হবে।

৩. তারপর নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে আবেদন সামনে দেখতে পাওয়া আবেদন পত্রটি সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে ভালোভাবে পূরণ করতে হবে।

৪. এরপর পরের পেজে এসে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে দিতে হবে।

৫. তারপর নির্দিষ্ট আবেদন মূল্য দিয়ে অ্যাপ্লিকেশনটি সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। এক্ষেত্রে আবেদন মূল্য হলো সাধারণ প্রার্থীদের জন্য ৭৫০ টাকা। তবে সংরক্ষিতদের জন্য এই আবেদন মূল্যে বিশেষ ছাড় আছে। আবেদন মূল্য প্রদান করা যাবে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই ইত্যাদির মাধ্যমে। সবশেষে প্রার্থীরা তাদের আবেদন পত্রের একটি প্রিন্ট আউট নিয়ে নিতে পারেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

এখানে অনলাইনে আবেদন করার সময় প্রার্থীদের যে সমস্ত নথিপত্র গুলি দরকার হবে তা হলো,

১. রঙিন পাসপোর্ট সাইজ ছবি।

২. যেকোনো একটি ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড / ভোটার কার্ড / পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি 

৩. কাস্ট সার্টিফিকেট বা অন্যান্য অক্ষমতা সংক্রান্ত সার্টিফিকেট (যদি থাকে)।

৪. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার সমস্ত প্রমাণসমূহ।

৫. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড বা বার্থ সার্টিফিকেট ইত্যাদি।

প্রার্থী নির্বাচন প্রক্রিয়া:

এক্ষেত্রে প্রার্থী নির্বাচন করার জন্য সংস্থার পক্ষ থেকে তিনটি পর্যায়ের মাধ্যমে তা সম্পূর্ণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে হবে প্রিলিমিনারি পরীক্ষা, দ্বিতীয় পর্যায়ে হবে মেইন পরীক্ষা এবং তৃতীয় পর্যায়ে হবে ইন্টারভিউ। ইন্টারভিউ শেষে প্রার্থীদেরকে নিয়োগ করা হবে সংশ্লিষ্ট পদে কাজের জন্য। তবে নিয়োগের আগে প্রার্থীদের মেডিকেল ফিটনেস টেস্ট করা হবে।

    প্রথম পর্যায়ে একটি অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা হবে সারা দেশ জুড়ে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে। পরীক্ষার পূর্ণমান থাকবে ৭০ এবং প্রশ্ন সংখ্যা থাকবে ১০০ টি। এর জন্য সময় থাকবে এক ঘন্টা। পরীক্ষা হবে ১২ই মার্চ ২০২৩ তারিখে। পরীক্ষার ১০ দিন আগে আবেদনকারী প্রার্থীরা নিজেদের অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে পারবেন ওয়েবসাইট থেকে। এই পর্যায়ে উত্তীর্ণ হলে প্রার্থীদের ডাকা হবে পরের পর্যায়ে অর্থাৎ মেইন পরীক্ষার জন্য।

      মেইন পরীক্ষার জন্য কল লেটার দেওয়া হবে পরীক্ষার ১০ দিন আগে। মেন পরীক্ষার কেন্দ্র কোথায় পড়বে তা অ্যাডমিট কার্ডে উল্লেখ করা থাকবে। এই পরীক্ষা হবে পেন এবং পেপারে। পরীক্ষার পূর্ণমান থাকবে ১৬০ নম্বর এবং প্রশ্ন সংখ্যাও থাকবে ১৬০ টি। পরীক্ষার সময় থাকবে দু ঘন্টা। পরীক্ষা হবে ৮ ই এপ্রিল ২০২৩ তারিখে। এই পরীক্ষায় যে সকল প্রার্থীরা উত্তীর্ণ হবেন তাদেরকে ইন্টারভিউয়ের জন্য নির্বাচন করা হবে। প্রিলিমিনারি এবং মেন দুই পরীক্ষারই সিলেবাস, প্যাটার্ন এবং অন্যান্য বিষয় সম্পর্কে জানতে অফিসিয়াল ওয়েবসাইটটি চেক করুন।

      এই পর্যায়ে আগের পরীক্ষার মাধ্যমে মেধা তালিকায় সুযোগ পাওয়া সকল প্রার্থীদের ইন্টারভিউ এবং পার্সোনালিটি টেস্ট করা হবে। আর এই প্রক্রিয়া সম্পন্ন হলে প্রকাশ করা হবে চূড়ান্ত নিয়োগ তালিকা। যেসমস্ত প্রার্থী এই নিয়োগ তালিকায় স্থান পাবেন তাদের সরাসরি ভাবে নিয়োগপত্র প্রদান করা হবে সংস্থার তরফ থেকে।

আবেদনের সময়সীমা:

এক্ষেত্রে আবেদন প্রক্রিয়া ইতি মধ্যেই শুরু হয়ে গিয়েছে গত ২১ জানুয়ারি ২০২৩ তারিখে। আর এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১০ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত। তাই সকল প্রার্থীকে অনুরোধ করা হচ্ছে তারা যেন আর দেরি না করে শীঘ্রই আবেদন শুরু করে ফেলেন। এ বিষয়ে আরো জানতে নীচে দেওয়া অফিশিয়াল নোটিফিকেশনটি একবার দেখে নেবেন।

OFFICIAL NOTIFICATION  :- Click Here 

OFFICIAL WEBSITE  :- Click Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *