চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড় সুখবর। এই সুখবরটি আপনাদের জানানো হচ্ছে ভারত সরকারের বিভিন্ন ব্যাংকের তরফ থেকে। হ্যাঁ বন্ধুরা ঠিকই শুনেছেন ভারতীয় সরকারি ব্যাংকগুলোতে প্রচুর শূন্য পদে কয়েক হাজার কর্মী নিয়োগ হতে চলেছে। তাই আপনি যদি নূন্যতম যোগ্যতায় গ্যাজুয়েশন কমপ্লিট করে থাকেন তাহলে নারী-পুরুষ নির্বিশেষে সকলেই সরাসরি এই পদের জন্য আবেদন করতে পারবেন। এখানে আবেদন করার জন্য আপনার গ্রাজুয়েশন এর কোন নম্বরের প্রয়োজন নেই অর্থাৎ আপনারা যদি ন্যূনতম নম্বর নিয়ে যে কোন বিভাগে (আর্স, সাইন্স, কমার্স) শুধুমাত্র গ্র্যাজুয়েশন পাশ করে থাকেন তাহলে এখানে সরাসরি আপনি আবেদন করতে পারবেন। তাই বন্ধুরা আপনারা যদি কোন সরকারি চাকরি প্রস্তুতি নিয়ে থাকেন, তাহলে আপনাদের জন্য এটি এক বড় সুবর্ণ সুযোগ। তাই আর দেরি না করে ব্যাংকের এই চাকরি সংক্রান্ত বিস্তারিত খুঁটিনাটি তথ্য গুলি নিম্নে আলোচনা করা হলো। আপনারা যারা ব্যাংকের এই চাকরি করতে ইচ্ছুক তারা নিম্নে উল্লেখিত তথ্যগুলি ভালোভাবে খুঁটিয়ে খুঁটিয়ে দেখে নিন।

নিয়োগ কারী পদের নাম:

RRB পরীক্ষার মাধ্যমে উক্ত সরকারি বিভিন্ন গ্রামীন ব্যাংক গুলিতে পাঁচটি পদের জন্য কর্মী নিয়োগ করা হবে। এই পদগুলির নাম হলো-

• Office Assistant (Multipurpose)

• Officer Scale I (Assistant Manager)

• Officer Scale II General Banking Officer (Manager)

• Officer Scale II Specialist Offices (Manager)

• Officer Scale III (Senior Manager)

নিয়োগ কারী সংস্থা:

ভারত সরকারের অধীনস্থ IBPS নিয়োগ কারী সংস্থার পক্ষ থেকে থেকে RRB রিক্রুটমেন্ট পরীক্ষার মাধ্যমে এই নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে। এই নিয়োগটি করা হবে ভারতবর্ষের বিভিন্ন গ্রামীন ব্যাংক গুলোতে।

সর্বমোট পদের সংখ্যা:

উপরে উল্লেখিত পাঁচটি পদ মিলিয়ে সর্বমোট ৮৮১২ কি শূন্য পদ রয়েছে। ভারত সরকার গ্রামীণ ব্যাংকের এই শূন্য পদ গুলি তে কর্মী নিয়োগ করতে চলেছে।

আবেদনের শিক্ষাগত যোগ্যতা:

আইবিপিএস এর মাধ্যমে গ্রামীণ ব্যাংক গুলোতে নিয়োগের যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এখানে আপনারা কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিভাগে শুধুমাত্র গ্র্যাজুয়েশন পাস করে থাকলে নারী-পুরুষ নির্বিশেষে আপনারা সরাসরি আবেদন করতে পারবে। তবে এক দু একটি পদের ক্ষেত্রে গ্রেজুয়েশনে নির্দিষ্ট পারসেনটেজ থাকার কথা বলা হয়েছে। এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে নিচে দেওয়া অফিশিয়াল নোটিফিকেশন ক্লিক করে দেখুন।

বয়স সীমা:

এই পদগুলিতে আবেদন করার জন্য সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর থেকে সর্বোচ্চ বয়সসীমা ৪০ বছরের মধ্যে থাকলেই আপনারা এখানে আবেদন করতে পারবেন। এছাড়াও SC, ST চাকরি প্রার্থীরা 5 বছরের অতিরিক্ত বয়সের ছাড় পাবেন। OBC চাকরি প্রার্থীরা 3 বছরের অতিরিক্ত বয়সের ছাড় পাবে। এবং পিডব্লিউডি প্রার্থীদের ক্ষেত্রে 10 বছরের বয়সের ছাড় রয়েছে।

আবেদনের প্রক্রিয়া:

এই পদ গুলোতে আপনাদের আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে যার জন্য আপনাকে কয়েকটি পদক্ষেপ গ্রহণ করতে হবে যা পরপর নিম্নে আলোচনা করা হলো –

 •প্রথমে IBPS এর অফিসিয়াল ওয়েবসাইটে www.ibps.in ক্লিক করে পেজটি ওপেন করে নিতে হবে। আপনাদের সুবিধার্থে এই লিঙ্কটি নিচে দেওয়া রয়েছে। 

• এর পরবর্তীতে ওয়েবসাইটে ঢুকে Home Page এ ক্লিক করলে “CRP for RRBs” লিঙ্ক Open হবে।

• তারপর সেখান থেকে “Click Here to Apply Online for CRP for RRBs” অপশনে ক্লিক করতে হবে।

• তারপর যে নতুন পেজ খুলবে সেখান থেকে “Click Here For New Registration” লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে।

•একটি বৈধ মোবাইল নাম্বার অথবা ইমেইল আইডি দিয়ে আপনি রেজিস্ট্রেশন টি সম্পূর্ণ করার পর আপনাকে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেওয়া হবে।

•পরবর্তীতে আপনি এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়েই লগইন করে আবেদনটি সম্পন্ন করতে পারবেন।

•প্রয়োজনীয় সঠিক তথ্য প্রদান এর মাধ্যমে আবেদন সম্পন্ন হলেই আপনার প্রয়োজন ডকুমেন্ট স্ক্যান করে আবেদনপত্রের সঙ্গে জমা করতে হবে।

•আবেদন সম্পূর্ণ হলেই সবশেষে আপনি আবেদন ফ্রি জমা করার মাধ্যমেই আপনার আবেদনটি সম্পূর্ণ হবে।

প্রয়োজনীয় নথিপত্র:

IBPS এর এই নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট এর দরকার হবে সেগুলি হল-

১. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড।

২. আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩. মাধ্যমিক উচ্চমাধ্যমিক এবং গ্র্যাজুয়েশনের মার্কশিট এবং সার্টিফিকেট।

৪. কাস্ট সার্টিফিকেট বাধ্যতামূলক নয় যদি থেকে।

৫. পাসপোর্ট সাইজের রঙিন ফটো ও সিগনেচার।

প্রার্থী বাছাই পদ্ধতি:

RRB এই রিকুন রিকুয়েস্টমেন্ট প্রসেসে অংশগ্রহণ করার জন্য প্রথমে চাকরিপ্রার্থীকে ৮০ নম্বরের একটি প্রিমিয়াম টেস্ট দিতে হবে। এই ৮০ নম্বরের টেস্ট পাশ করার পর ২০০ নম্বরের মেইন এক্সাম নেওয়া হবে। শেষে এই ২০০ নম্বরের মেইন এক্সাম পাস করার পর ইন্টারভিউ এবং কম্পিউটার টেস্টের জন্য ডাকা হবে। চাকরিপ্রার্থীকে তিনটি পরীক্ষা অর্থাৎ ২০০ নম্বরের মেইন এক্সাম, ইন্টারভিউ এবং কম্পিউটার টেস্ট এর ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরি হবে। এই মেরিট লিস্টে সর্বোচ্চ নাম্বার প্রাপ্ত পরীক্ষার্থী রাই উত্তীর্ণ হবেন।

আবেদনের শেষ তারিখ:

এই আবেদন প্রক্রিয়ার ইংরেজি ০১/০৬/২৩ তারিখ থেকে শুরু করে গেছে যা চলবে আগামী  ২১/০৬/২৩ তারিখ পর্যন্ত। তাই আর দেরি না করে শিঘ্রই আবেদন সম্পূর্ণ করুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *